ad

কাতার বিশ্বকাপ কবে হবে | কাতার বিশ্বকাপ সময়সূচী ২০২২

ফুটবল বিশ্বকাপ 2022 কবে হবে, কাতার বিশ্বকাপ 2022 কবে হবে এবং বিশ্বকাপ ফুটবল 2022 সময়সূচী বাংলাদেশ। এ সকল বিষয়গুলো জানার জন্য আমরা প্রায়ই গুগলে সার্চ করে থাকি। তাই ফুটবল প্রেমীদের জন্য আজকে আমরা কাতার বিশ্বকাপ 2022 কবে হবে এবং ফুটবল বিশ্বকাপ 2022 সম্পর্কিত বিভিন্ন তথ্য নিয়ে আলোচনা করব।

কাতার বিশ্বকাপ কবে হবে | কাতার বিশ্বকাপ সময়সূচী ২০২২
কাতার বিশ্বকাপ কবে হবে | কাতার বিশ্বকাপ সময়সূচী ২০২২


ফুটবল বিশ্বকাপ ২০২২। Football worldcup 2022

দ্যা গ্রেটেস্ট সো অন আর্থ নামে পরিচিত ফুটবল বিশ্বকাপ বিশ্বের সবচেয়ে জনপ্রিয় একটা আসর।যার পারদে পারদে রয়েছে উত্তেজনা, লড়াই,কেউ কাউ কে না ছেড়ে দেওয়া মনোভাব।বিশ্বের এই জনপ্রিয় আসর টিতে অংশ গ্রহন করা প্রত্যেক টি দলকেইই কোয়ালিফায়ার গন্ডি পেরিয়ে মুল পর্বে আসতে হয়।তাই সবার মনে প্রশ্ন বিরাজ করে, কারা কারা খেলবে এবারে বিশ্বকাপ? চলুন তাহলে আজ আমরা জেনে নেই সামনের বিশ্বকাপ সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য।

কাতার বিশ্বকাপ ২০২২  কবে হব |Qatar world cup 2022

ফুটবল বিশ্বকাপ প্রতি চার বছর পর পর হওয়ার কারনে আমরা সবাই আন্দাজ করে বলতেই পারি যে পরবর্তী বিশ্বকাপ হবে ২০২২ সালে।আর আমরা অনেকে এটাও জেনে গেছি যে ২০২২ সালের ফুটবল বিশ্বকাপ মরুর দেশ  কাতারে অনুষ্ঠিত হতে যাচ্ছে।বিশ্বকাপের প্রতি আসর সাধারণ জুন-জুলাইয়ের মধ্যে অনুষ্ঠিত হয়ে থাকে।


ফুটবল বিশ্বকাপ ২০২২ কবে শুরু হবে

যেহেতু এবারের বিশ্বকাপ মরুর দেশ কাতারে হচ্ছে, তাই কাতারের গরমের কথা চিন্তা করে এবারের বিশ্বকাপ শীতকালীন ছুটিতে  অর্থাৎ নভেম্বর-ডিসেম্বরে করার সিদ্ধান্ত দিয়েছে কর্তৃপক্ষ। নির্দিষ্ট করে বলতে গেলে কাতার বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ শুরু হবে ২১ এ নভেম্বর। আর ফাইনাল ম্যাচ হবে কাতারের জাতীয় দিবস ১৮ ই ডিসেম্বর।

কাতার বিশ্বকাপ এ চান্স পেয়েছে কারা

ফিফার সর্বশেষ তথ্য মতে,ফিফার সদস্য রাষ্ট্র হল ২১০ টি। আর এই ২১০ টি দেশের মধ্যে প্রাত দেড় বছরের কোয়ালিফাইয়ার যুদ্ধ করে বিশ্বকাপে অংশ গ্রহন করে কেবল মাত্র ৩২  টা।চলুন দেখে নেই কারা সেই ভাগ্যবান ৩২ টা দল, যারা নিজেদের দেশকে বিশ্বমঞ্চে উপস্থাপন করার জন্য প্রস্তুত। 

বিশ্বকাপে চান্স পেয়েছে কোন কোন দল

 যেসব দল কাতার বিশ্বকাপে চান্স পেয়েছে তাদের তালিকা নিচে প্রকাশ করা হলো--

  1. কাতার 
  2. জার্মানি 
  3. ব্রাজিল 
  4. ডেনমার্ক
  5. ফ্রান্স
  6. বেলজিয়াম
  7. আর্জেন্টিনা 
  8. ক্রোশিয়া
  9. স্পেন
  10. সার্বিয়া
  11. ইংল্যান্ড 
  12. ইরান
  13. নেদারল্যান্ডস
  14. ইকুয়েডর 
  15. দক্ষিন কোরিয়া
  16. সুইজারল্যান্ড
  17. জাপান
  18. সৌদি আরব
  19. উরুগুয়ে
  20. কানাডা 
  21. ঘানা
  22. সেনেগাল
  23. পর্তুগাল 
  24. পোল্যান্ড 
  25. ক্যামেরুন
  26. তিউনিসিয়া 
  27. মরক্কো 
  28. যুক্তরাষ্ট্র
  29. মেক্সিকো
  30. ওয়েলস 
  31. অস্ট্রেলিয়া 
  32. নিউজিল্যান্ড/কোস্টারিকা

কাতার বিশ্বকাপ এর স্টেডিয়াম  কি কি

ফুটবল বিশ্বকাপের ইতিহাসে কাতার বিশ্বকাপ হতে যাচ্ছে সবচেয়ে ব্যয়বহুল একটা টুর্নামেন্ট। মরুর দেশ কাতার,অতিরিক্ত গরম আবহাওয়ার জন্য ফুটবল খেলার জন্য তেমন উপযোগী নয়। কিন্তু কাতার সরকার  গরমকে বুড়ু আঙ্গুল  দেখি কাতারের স্টেডিয়াম গুলোকে করেছে খেলোয়াড়দের  খেলার উপযোগী অনুকূল আবহাওয়ার মধ্যে।প্রতিটি স্টেডিয়ামের উপরে কাচের ছাদ দিয়ে স্টেডিমাম কে শীতাতপ নিয়ন্ত্রিত করে তুলেছে।যার ফলে খেলোয়াড়দের চাহিদা অনুযায়ী তারা পেতে পারবে অনুকূল আবহাওয়া।আর চলুন জেনে নেই সেই বিখ্যাত স্টেডিয়াম গুলোর নাম

১.লুসাইল আইকনিক স্টেডিয়াম

২.আল বায়াত

৩.স্টেডিয়াম ৯৭৪

৪.আল থুমামা স্টেডিয়াম

৫.এডুকেশন সিটি স্টেডিয়াম 

৬.আহম্মেদ বিন আলি স্টেডিয়াম

৭.খলিফা আন্তর্জাতিক স্টেডিয়াম 

৮.আল জানুইব স্টেডিয়াম। 

কাতার বিশ্বকাপ এর কোন স্টেডিয়ামের  ধারন ক্ষমতা কত


আমরা ইতোমধ্যে জেনে গেছি, কাতার বিশ্বকাপ ২০২২ এর খেলাগুলো মোট ৮ টা মাঠে অনুষ্ঠিত হতে যাচ্ছে।এখন অনেকের মনে প্রশ্ন জাগতে পারে, কাতার বিশ্বকাপ এর কোন স্টেডিয়ামের ধারণ ক্ষমতা কত?চলুন তাহলে জেনে নেই,কাতার বিশ্বকাপ এর কোন স্টেডিয়ামের ধারণ ক্ষমতা কত? 

ধারন ক্ষমতা হিসেব করলে প্রথমেই আসে লুসাইল আইকনিক স্টেডিয়াম, যার ধারণ ক্ষমতা প্রায় ৮০০০০। অর্থাৎ, এই স্টেডিয়ামে প্রায় ৮০০০০ দর্শক এক সাথে খেলা উপভোগ করতে পারবে।

২০২২ সালের ফুটবল বিশ্বকাপ কোথায় অনুষ্ঠিত হবে

তারপরে আসে আল বায়াত স্টেডিয়াম এর নাম।এই স্টেডিয়ামে প্রায় ৬০০০০ হাজার দর্শক এক সাথে খেলা দেখতে পারবে।

ধারণ ক্ষমতার দিক দিয়ে তিন নাম্বারে আসে এডুকেশন সিটি স্টেডিয়াম। যার ধারণ ক্ষমতা  প্রায় ৪৫৩৫০ জন।

ধারণ ক্ষমতায় চার নাম্বারে আসে আহম্মেদ বিন আলি স্টেডিয়াম। যার ধারণ ক্ষমতা  প্রায় ৪৪৭৪০। 

তাছাড়া আর বাকি যেই চার টি স্টেডিয়াম রয়েছে,সেগুলোর ধারণ ক্ষমতা প্রায় ৪০০০০ করে।


কাতার বিশ্বকাপ এর টিকিটের দাম

আমরা আগেই জেনে গেছি যে ফুটবল বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে ব্যয়বহুল আসর হতে যাচ্ছে এবারের কাতার বিশ্বকাপ আসর।

তাই অন্যান্য আসরের তুলনায় এইবারের আসলের টিকিটের জন্য গুনতে হবে বিশাল একটা একাউন্ট। ধারনা করা হচ্ছে গত আসরের চেয়ে প্রায় দেড় গুন দামে কিনতে হবে এবারের আসরের টিকিট, তাহলে চলুন দেখে নেওয়া যাক এবারের আসরের টিকিট দাম,

কাতার বিশ্বকাপ এর ১ম ম্যাচের টিকিটের দাম

★রাশিয়া বিশ্বকাপে ১ম ম্যাচ অর্থাৎ উদ্বোধনী ম্যাচের টিকিটের দাম ছিল ৪০৯০৬ টাকা(প্রায়), ২৯০০৫টাকা(প্রায়), ১৬৩৬২ টাকা(প্রায়) (ভিন্ন ভিন্ন তিনটি মাঠের হিসাব)

★কাতার বিশ্বকাপ এ  উদ্বোধনী ম্যাচে টিকিটের দাম নির্ধারণ করা হয়েছে ৪৫,৯৬১টাকা(প্রায়), ৬৫,৪৪৬ টাকা (প্রায়) ২২,৪৬০টাকা(প্রায়)




কাতার বিশ্বকাপ এর গ্রুপ স্টেজে টিকিটের দাম

★রাশিয়া বিশ্বকাপে গ্রুপ স্টেজে টিকিটের দামছিল ১৫৬১৮ টাকা, ১২,২৭১ টাকা, ৭,৮০৯ টাকা

★কাতার বিশ্বকাপ এ গ্রুপ স্টেজে টিকিটের দাম ১৬,৩৬২ টাকা, ১২,২৭১টাকা, ৫,১৩২টাকা

কাতার বিশ্বকাপ এর শেষ ১৬ এর টিকিটের দাম

★রাশিয়া বিশ্বকাপে শেষ ১৬ এ টিকিটের দাম ছিল ১৮২২১ টাকা, ১৩৭৫৯টাকা, ৮৫৫৩টাকা

★কাতার বিশ্বকাপ এ শেষ ১৬ এ টিকিটের দাম ১৪,২২১ টাকা, ১৫,৩২১ টাকা, ৭,১৪০ টাকা

কাতার  বিশ্বকাপ এর  কোয়ালিফাইয়ার কিভাবে হয়।

কাতার বিশ্বকাপের কোয়ালিফাইয়ার সাধারণত  কয়েক টা অঞ্চল ভিত্তিক হয়েছে যেমনঃইউরোপ অঞ্চল যা উয়েফার আন্ডারে কোয়ালিফাইং করে থাকে।দক্ষিন  আমেরিয়া, যার নিয়ন্ত্রন সংস্থা হল কনমেবল। উত্তর আমেরিকা, যাকে নিয়ন্ত্রণ করে কনকাপ।তাছাড়া এশিয়া অঞ্চল, ওশেনিয়া, আফ্রিকা। ফিফার সকল সদস্য রাষ্ট্র গুলোকে এই সব অঞ্চলে ভাগ করে দেওয়া হয়েছে।

এশিয়ার কোয়ালিফাইয়ার কিভাবে হয়ে থাকে

ফুটবল বিশ্বকাপ এ সবচেয়ে কঠিন কোয়ালিফাইয়ার হল এশিয়া অঞ্চলের কোয়ালিফাইয়ার।এই কোয়ালিফাইয়ার এ প্রথমে ফিফা র‍্যাঙ্কিংয়ের নিচের সারির ১২ দল নিয়ে দুই লেগ হেড টু হেড পদ্ধতিতে করা হিয়ে থাকে। যেখান থেকে ৬টি দল পরের রাউন্ডে খেলার যোগ্যতা অর্জন করে।তারপর শুরু হয় ২য় রাউন্ড। ১ম রাউন্ডের ৬ দল +৩৪ দল  এই ৪০ দল নিয়ে গঠিত হয় ২য় রাউন্ড। ২য় রাউন্ডে ৮ টি গ্রুপে ভাগ করা হয়, যেখানে প্রতি গ্রুপে থাকে ৫ টি দল।এই গ্রুপের চ্যাম্পিয়ন আর রানার্সআপ দল  থেকে ১২  টা দল নিয়ে আবার করা হবে ৩য় রাউন্ড। যেখানে থাকবে ২ টি গ্রুপ।দুই গ্রুপের চ্যাম্পিয়ন আর রানার্সআপ ৪ টি দল সরাসরি খেলবে বিশ্বকাপ।

আর যারা হবে ৩য়, তারা নিজেদের মধ্যে ২ লেগ বিশিষ্ট প্লে অফ খেলবে, যারা জিতবে তারাই খেলতে পারবে স্বপ্নের বিশ্বকাপ। 

এভাবে এশিয়ার দেশ গুলোকে  প্রায় আড়াই বছরের জটিল  প্রতিক্রিয়া শেষ করে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে হয়।

বাংলাদেশের কোয়ালিফাইয়ার কিভাবে হয়ে থাকে

বাংলাদেশ এর ফিফা র‍্যাংকিং  ১৮৬। যা এশিয়া মহাদেশে একদম তলানীর দিকে, যার ফলে এশিয়া কোয়ালিফাইয়ার এর একদম ১ম রাউন্ড থেকে খেলে সর্বশেষ রাউন্ড, অর্থাৎ ৩য় রাউন্ড পর্যন্ত খেলে যোগ্যতা অর্জন করতে হয়।।(যদি ১ম রাউন্ড, ২য় রাউন্ড পেরুতে পারে)।অর্থাৎ র‍্যাংকিং এ  তলানীতে থাকার কারনে এশিয়া কোয়ালিফাইয়ার এর প্রথম স্তর থেকে কোয়ালিফাইয়ার করতে হয়।

বাংলাদেশ কেন কাতার বিশ্বকাপ এ অংশ গ্রহন করতে পারনি  না

আপনারা হয়তো ইতোমধ্যে আন্ধাজ করতে  পেরেছেন কেন বাংলাদেশ কাতার বিশ্বকাপে অংশগ্রহণ করতে পারেনি।বাংলাদেশ যদি সামনের কোন বিশ্বকাপে অংশগ্রহণ করতে চায়,তবে অবশ্যই বাংলাদেশ কে র‍্যাংকিং এর দিকে মনোযোগ দিতে হবে।যার ফলে সরাসরি ২য় কোয়ালিফাইয়ার অংশ গ্রহন করতে পারবে।ফলে বিশ্বকাপে অংশগ্রহণ করার রাস্তা টা কিছু টা হলেও প্রশস্ত হবে।


কোন মহাদেশ  থেকে কত টা দল কাতার বিশ্বকাপ এ  অংশগ্রহণ করবে।

দিন দিন ফুটবল বিশ্বকাপ এর জনপ্রিয়তা তুমুল হারে বৃদ্ধি পাচ্ছে।বিশ্বকাপের জনপ্রিয়তা আরো ব্যাপক করার লক্ষ্যে ২০১৭ সালে ফিফা ঘোষণা করেছে যে, ২০২৬ সালের বিশ্বকাপ হবে ৪৮ দল নিয়ে হবে।তাই  ২০২২ সালের কাতার বিশ্বকাপ ই হবে ৩২ দল নিয়ে সর্বশেষ বিশ্বকাপ। আর এই ৩২ দল নেওয়া হয়ে থাকে কয়েক টি অঞ্চল থেকে। সেই অঞ্চল গুলো হল ইউরোপ, এশিয়া, দক্ষিন আমেরিকা,উত্তর আমেরিকা,আফ্রিকা আর ওশেনিয়া।তাহলে চলুন দেখে নেই কোন অঞ্চল থেকে কত টা দেশ এবার কাতার বিশ্বকাপ মাতাতে যাচ্ছে।

 ১.ইউরোপ থেকে খেলবে ১৩ টি দল

২.দক্ষিন আমেরিকা থেকে খেলবে ৪ টি দল। আর ৫ম দল খেলবে প্লে অফ।

৩.উত্তর আমেরিকা থেকে খেলবে ৩ টি দল। আর ৪র্থ দল খেলবে প্লে অফ।

৪.আফ্রিকা থেমে খেলবে ৫ টি দল।

৫.এশিয়া থেকে খেলবে ৪ টা দল। আর একটি দল খেলবে প্লে অফ।

৬.ওশেনিয়ার শীর্ষ দল কে প্লে অফ খেলে নিশ্চিত করতে হবে কাতার বিশ্বকাপ এর টিকিট 

আর একটি দল হল হোস্ট বা আয়োজক দেশ।এভাবে ৩২ টি দল নিয়ে ঘঠিত হবে কাতার বিশ্বকাপ


কাতার বিশ্বকাপ কোন কোন দল খেলবে

যে সব দেশ কোয়ালিফাইয়ারের সকল বাধা উপরে ফেলে নিশ্চিত করতে পারবে কাতার বিশ্বকাপ এর টিকিট, তারাই খেলতে পারবে কাতার বিশ্বকাপ।

 কাতার বিশ্বকাপ সময়সূচী।

কাতার বিশ্বকাপে কোন দল কোন গ্রুপে পরবে তা নির্ধারণ করা হবে লটারির মাধ্যমে। আর এই লটারি অনুষ্ঠিত হবে এপ্রিলের ১ম সপ্তাহে। লটারি তে গ্রুপ নির্ধারণের পর কাতার ঘোষণা করে তাদের বিশ্বকাপের সময়সূচি। আর সময়সূচী ঘোষণার পর পর আমরা জানিয়ে দিব আপনাদের কে।তাই আমাদের সাথেই থাকুন।

কাতার বিশ্বকাপ সময়সূচী ২০২২ | ফিফা বিশ্বকাপ ২০২২ সময়সূচি

কাতার বিশ্বকাপের গ্রুপ পর্ব ভাগ করার পর  এর সময়সূচী প্রকাশ করা হবে।এর গ্রুপ ভাগ করা হবে এপ্রিলের ১ম সপ্তাহের পর। এর সময়সূচি প্রকাশ করা হলে আপনাদের কে আমরা জানিয়ে দিব।

বিশ্বকাপ ফুটবল ২০২২ সময়সূচী বাংলাদেশ | কাতার বিশ্বকাপের সময়সূচি

বিশ্বকাপের আসর গুলো সাধারণ ১ মাস ব্যপি হয়ে থাকে। কিন্তু কাতার বিশ্বকাপ  টা কিছুটা সংক্ষিপ্ত পরিসরে হতে যাচ্ছে।কেননা ১৮ দিনের মধ্যেই শেষ করা হবে কাতার বিশ্বকাপ। তাই প্রতিদিন চার টা করে ম্যাচ দেওয়া হয়েছে।ম্যাচ গুলোর সময়   নির্ধারণ করা হয়েছে বাংলাদেশ সময় বিকাল  ৪  টা,সন্ধ্যা ৭ টা,রাত ১০ টা এবং  রাত ১ টা।

 ২০২২ ফুটবল বিশ্বকাপের সময়সূচি |কাতার বিশ্বকাপ সময়সূচী ২০২২

কাতার বিশ্বকাপের গ্রুপ পর্ব ভাগ করার পর  এর সময়সূচী প্রকাশ করা হবে।এর গ্রুপ ভাগ করা হবে এপ্রিলের ১ম সপ্তাহের পর। এর সময়সূচি প্রকাশ করা হলে আপনাদের কে আমরা জানিয়ে দিব।

কাতার বিশ্বকাপ ২০২২ স্টেডিয়াম

কাতার বিশ্বকাপের স্টেডিয়াম গুলো হল

১.লুসাইল আইকনিক স্টেডিয়াম

২.আল বায়াত

৩.স্টেডিয়াম ৯৭৪

৪.আল থুমামা স্টেডিয়াম

৫.এডুকেশন সিটি স্টেডিয়াম 

৬.আহম্মেদ বিন আলি স্টেডিয়াম

৭.খলিফা আন্তর্জাতিক স্টেডিয়াম 

৮.আল জানুইব স্টেডিয়াম। 

এই ৮ টি স্টেডিয়াম কে কাতার সরকার মনের মাধুরি দিয়ে স্বপ্নের মত করে সজ্জিত করেছে বিশ্বকাপ কে স্বাদরে বরণ করে নেওয়ার জন্য।

কাতার বিশ্বকাপ কততম

রাশিয়া বিশ্বকাপের ফাইনালের মধ্য দিয়ে পর্দা নানে ২১ তম ফুটবল বিশ্বকাপ এর। ২১ তম বিশ্বকাপ টি নিজেদের করে নেয় দিদিয়ের দিশমের শিষ্যরা।সেবার তারা ক্রোশিয়া কে ৪-২ গোলের ব্যবধানে হারিয়ে ২য় বারের মত উচিয়ে  ধরে স্বপ্নের সোনালি ট্রপি টাকে।রাশিয়ার পরে বিশ্বকাপ হতে যাচ্ছে কাতারে।আর কাতারের এই আসর টি হতে যাচ্ছে ফিফার ২২ তম  আসর।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

ad