বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে সিরিজ ২০২৪

আইসিসির দেওয়া বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে সিরিজ ২০২৪ অনুযায়ী, জিম্বাবুয়ের বিপক্ষে ৫ টি টুয়েন্টি এবং ২ টি টেস্ট ম্যাচ খেলার কথা ছিল বাংলাদেশের। কিন্তু জুন মাসে আসন্ন টি টুয়েন্টি বিশ্বকাপের সময়সূচী থাকার কারনে দুটি টেস্ট ম্যাচ আয়োজন না করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এই সিদ্ধান্ত টি মুলত নেওয়া হয়েছে বিশ্বকাপে বাংলাদেশের খেলোয়ারদের থেকে কিছুটা চাপ কমানোর জন্য।

তাই জিম্বাবুয়ের বিপক্ষে আসন্ন এই সিরিজ টি তে থাকবে শুধু মাত্র ৫ টি টুয়েন্টি ম্যাচ।এই সিরিজ খেলতে এপ্রিলের শেষের দিকে বাংলাদেশে আসবে জিম্বাবুয়ে ক্রিকেট দল। ম্যাচ গুলো অনুষ্ঠিত হবে চট্টগ্রাম এবং মিরপুর মাঠে।

বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে সিরিজ ২০২৪

বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে সিরিজ ২০২৪

জিম্বাবুয়ের বিপক্ষে ১ম ম্যাচ টি শুরু হবে বাংলাদেশ সময় ৩রা মে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬ টায় চট্টগ্রাম মাঠে। উক্ত সিরিজের শেষ ম্যাচ টি হবে মিরপুর স্টেডিয়ামে মে মাসের ১২ তারিখে। বাকি ম্যাচ গুলো হবে ৫,৭ এবং ১০ ই মে। চলুন এবার দেখে নেই বাংলাদেশ সময়ে সম্পূর্ণ সিরিজের সময়সূচী।

বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে সিরিজের সময়সূচী ২০২৪

তারিখ সময় মাঠ
০৩-০৫-২৪ সন্ধ্যা ৬ টা চট্টগ্রাম
০৫-০৫-২৪ সন্ধ্যা ৬ টা চট্টগ্রাম
০৭-০৫-২৪ বিকেল ৩ টা মিরপুর
১০-০৫-২৪ সন্ধ্যা ৬ টা মিরপুর
১২-০৫-২৪ সকাল ১০ টা মিরপুর

এই সিরিজের পর পর ই বাংলাদেশ যোগ আমেরিকা সিরিজের ক্যাম্পেইনে। আমেরিকার বিপক্ষে সেই সিরিজ টি বাংলাদেশের জন্য হবে এওয়ে সিরিজ।এবং সেই সিরিজ টিও হবে শুধুমাত্র টি টুয়েন্টি সিরিজ। টি টুয়েন্টি বিশ্বকাপ কে কেন্দ্র করেই বাংলাদেশ বোর্ড এই দুটি সিরিজ আয়োজন করার চিন্তা করেছে। 

বাংলাদেশ যেই সময় আমেরিকার সাথে টুয়েন্টি সিরিজ খেলবে সেই সময়ে মুলত সিরিজ ছিল জিম্বাবুয়ের সাথে টেস্ট ম্যাচ। তবে জুন মাসে আসন্ন বিশ্বকাপের কথা চিন্তা করে বাংলাদেশ বোর্ড টেস্ট সিরিজ খেলা থেকে সরে এসে আমেরিকার সাথে টুয়েন্টি খেলার সিদ্ধান্ত নিয়েছে।

এই সিদ্ধান্তে সত্যিকার অর্থে বাংলাদেশের বেশ কিছু লাভ হবে। তার মাঝে কয়েক টি হল বাংলাদেশ দলের সদস্য রা কিছু টা রিলেক্সে থাকতে পারবে। তাছাড়া বিশ্বকাপ যেহেতু আমেরিকার কয়েক টি মাঠে হবে, তাই আগে থেকেই টাইগার বাহিনীরা সেই কন্ডিশনের সাথে কিছুটা পরিচিচ হতে পারবে। এই সুবিধাটা নিতে পারলে বিশ্বকাপ ক্যাম্পেইনে কিছুটা হলেও উপকারে আসবে বাংলাদেশের জন্য। 

জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের স্কোয়াড 

আসন্ন এই সিরিজ কে কেন্দ্র করে বাংলাদেশ বোর্ড ১৫ সদস্যের দল ঘোষণা করেনি বাংলাদেশ বোর্ড। শীঘ্রই দল ঘোষণা আসতে পারে বলে জানিয়ছে দলের কর্মকর্তা রা। দীর্ঘ দিন পর দলে ফিরতে পারেন মোহাম্মদ সাইফুদ্দিন এবং সাকিব আল হাসান। তাছাড়া দলের সাথে যুক্ত হতে পারে শ্রীলঙ্কা সিরিজের অধিকাংশ খেলোয়াড়।তাছাড়া দলের সাথে আরো যুক্ত হতে পারে শামিম পাটোয়ারি এবং তানজিদ তামিম।
চলমান আইপিএল ২০২৪ এর কারনে দলের সাথে যোগ দিবে না মোস্তাফিজ। কেননা চেন্নাই বোর্ড ফিজ এর জন্য বাংলাদেশ বোর্ড থেকে এনওসি নিয়েছে। বাংলাদেশ বোর্ড সম্ভবত মোস্তাফিজ এর জন্য ৩০ এপ্রিল পর্যন্ত অনুমতি দিয়েছে। তাই বাংলাদেশ বোর্ড যদি মোস্তাফিজ কে সম্পূর্ণ আইপিএল খেলার অনুমতি না দেয় তাহলে মোস্তাফিজ আসন্ন এই সিরিজে থাকতে পারে বিশ্রামে। 
বাংলাদেশের অধিকাংশ ক্রিকেট বোদ্ধারা চাইছে দ্যা ফিজ যেন সম্পূর্ণ আসর খেলে। কেননা তারা যুক্তি দিচ্ছে সেখানে ধোনির অধিনে খেললে সেটা বাংলাদেশের জন্য হবে ভাল দিক। কেননা শ্রীলংকা সিরিজে যেই মোস্তাফিজ কে বেদরম পিটানি দিচ্ছিল সেই মোস্তাফিজ এখন পর্যন্ত সেরা ফর্মে আছে এই বারের আইপিএল আসরে। 
Previous Post
No Comment
Add Comment
comment url