ad

কাতার বিশ্বকাপ এর কোন স্টেডিয়ামের ধারন ক্ষমতা কত |কাতার বিশ্বকাপ ফুটবল স্টেডিয়াম |কাতার ফুটবল বিশ্বকাপে স্টেডিয়াম কয়টি

ফুটবল বিশ্বকাপের ইতিহাসে কাতার বিশ্বকাপ হতে যাচ্ছে সবচেয়ে ব্যয়বহুল একটা টুর্নামেন্ট। মরুর দেশ কাতার,অতিরিক্ত গরম আবহাওয়ার জন্য ফুটবল খেলার জন্য তেমন উপযোগী নয়। কিন্তু কাতার সরকার  গরমকে বুড়ু আঙ্গুল  দেখি কাতারের স্টেডিয়াম গুলোকে করেছে খেলোয়াড়দের  খেলার উপযোগী অনুকূল আবহাওয়ার মধ্যে।প্রতিটি স্টেডিয়ামের উপরে কাচের ছাদ দিয়ে স্টেডিমাম কে শীতাতপ নিয়ন্ত্রিত করে তুলেছে।যার ফলে খেলোয়াড়দের চাহিদা অনুযায়ী তারা পেতে পারবে অনুকূল আবহাওয়া।

দেখে নিন কাতার বিশ্বকাপের সম্পূর্ণ সময়সূচী

কাতার ফুটবল বিশ্বকাপে  স্টেডিয়াম কয়টি | How many football stadium in qatar for world cup 2022

কাতার বিশ্বকাপ 2022 বিশ্বকাপের সবগুলো ম্যাচ মোট আটটি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। ফিফা থেকে বিশ্বকাপের স্বাগতিক দেশ হবার  ঘোষণা পাওয়ার পর থেকেই  পর কাতার তাদের দেশে ফুটবল খেলা অনুষ্ঠিত হবার সকল প্রস্তুতি শুরু করে দেয়। এবং অসংখ্য শ্রমিকের হাড়ভাঙা পরিশ্রমের মাধ্যমে নির্দিষ্ট সময়ের আগেই সমস্ত প্রস্তুতি শেষ করনের কাতার।
আপনি জানেন কি?কাতার বিশ্বকাপ কবে হবে ?না জেনে থাকলে জেনে নিন এখান থেকে 





কাতার ফুটবল বিশ্বকাপ স্টেডিয়াম | কোন স্টেডিয়ামের ধারণ ক্ষমতা কত




কাতার বিশ্বকাপ ফুটবল স্টেডিয়াম | Qatar football stadium world cup 2022

  1. লুসাইল আইকনিক স্টেডিয়াম
  2. আল বায়াত
  3. স্টেডিয়াম ৯৭৪
  4. আল থুমামা স্টেডিয়াম(আল সুমামাহ স্টেডিয়াম)
  5. এডুকেশন সিটি স্টেডিয়াম 
  6. আহম্মেদ বিন আলি স্টেডিয়াম
  7. খলিফা আন্তর্জাতিক স্টেডিয়াম   
  8. আল জানুইব স্টেডিয়াম। 

কাতার বিশ্বকাপ এর কোন স্টেডিয়ামের  ধারন ক্ষমতা কত

জেনে  নিন টি-টুয়েন্টী বিশ্বকাপ এর সময়সূচী ২০২২

আমরা ইতোমধ্যে জেনে গেছি, কাতার বিশ্বকাপ ২০২২ এর খেলাগুলো মোট ৮ টা মাঠে অনুষ্ঠিত হতে যাচ্ছে।এখন অনেকের মনে প্রশ্ন জাগতে পারে, কাতার বিশ্বকাপ এর কোন স্টেডিয়ামের ধারণ ক্ষমতা কত?চলুন তাহলে জেনে নেই,কাতার বিশ্বকাপ এর কোন স্টেডিয়ামের ধারণ ক্ষমতা কত? 

লুসাইল আইকনিক স্টেডিয়াম

ধারন ক্ষমতা হিসেব করলে প্রথমেই আসে লুসাইল আইকনিক স্টেডিয়াম । কাতারের লুসাইল অঞ্চলে অবস্থিত লুসাইল আইকনিক স্টেডিয়াম ।আধুনিক সকল সুবিধা নিয়ে গঠিত এই স্টেডিয়ামে ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে। এই স্টেডিয়াম এর ধারন ক্ষমতা প্রায় ৮০০০০। অর্থাৎ, এই স্টেডিয়ামে প্রায় ৮০০০০ দর্শক এক সাথে খেলা উপভোগ করতে পারবে।

আল বায়াত স্টেডিয়াম 

আল বাইত হল  একটি আরবী শব্দ যার অর্থ ফুটবল মাঠ।আল বাইত   স্টেডিয়াম কাতারের আল খুর এলাকায় ২০২২ ফিফা বিশ্বকাপের জন্য নির্মাণ করা হচ্ছে। এই স্টেডিয়ামটির কাজ শুরু হয় 2015 সালে এবং শেষ হয় 2020 সালের জানুয়ারিতে।এই স্টেডিয়ামে প্রায় ৬০০০০ হাজার দর্শক এক সাথে খেলা দেখতে পারবে।

স্টেডিয়াম ৯৭৪

স্টেডিয়াম ৯৭৪ পূর্বে রাস আবু আবুদ স্টেডিয়াম নামে পরিচিত ছিল ।হলো একটি প্রস্তাবিত ফুটবল স্টেডিয়াম, যা ২০২২ ফিফা বিশ্বকাপের জন্য কাতারের দোহায় নির্মিত হইয়েছ । এই স্টেডিয়ামটিতে ২০২২ ফিফা বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনাল পর্যন্ত ম্যাচ আয়োজন করা হবে। এই স্টেডিয়ামের   ধারণ ক্ষমতা ৪০০০০।

আল সুমামাহ স্টেডিয়াম

আল সুমামাহ স্টেডিয়াম  কাতারের আল সুমামাহ এলাকায় নির্মাণ করা হয়েছে ।দেখতে টুপির মত এই স্টেডিয়ামের আসন সংখ্যা 40 হাজার অর্থাৎ 40 হাজার দর্শক একসাথে বিশ্বকাপের খেলা উপভোগ করতে পারবে। কাতার বিশ্বকাপ 2022 এর অনেকগুলো ম্যাচ এই আলোচনায় স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে।

এডুকেশন সিটি স্টেডিয়াম

এডুকেশন সিটি স্টেডিয়াম কাতারের আল রাইয়ানে অবস্থিত একটি ফুটবল স্টেডিয়াম।কাতার ফাউন্ডেশনের এডুকেশন সিটির বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মধ্যে অবস্থিত  এই স্টেডিয়ামটি 2022 কাতার বিশ্বকাপ কে ঘীরে  নির্মাণ করা হয়েছে। এই স্টেডিয়ামটির  ধারণ ক্ষমতা  প্রায় ৪৫৩৫০ জন।বিশ্বকাপের পরে এই স্টেডিয়াম পুনর্নির্মাণ করে 25 হাজার সিট রেখে দেওয়া হবে এবং এই স্টেডিয়াম বরাদ্দ করা হবে বিশ্ববিদ্যালয়ের এথলেটিক দলগুলোর জন্য

আহম্মেদ বিন আলি স্টেডিয়াম

আহমদ বিন আলি স্টেডিয়াম   টি আল রাইয়ান স্টেডিয়াম হিসাবে অধিক জনপ্রিয় ছিল। স্টেডিয়াম  টি  কাতারের আল রাইয়ান এলাকায় অবস্থিত এবং এটি আল রাইয়ান এবং আল খুরাইতিয়াতের ঘরোয়া মাঠ। মাঠটি ২০০৩ সালে নির্মাণ করা হয় এবং এর ধারণ ক্ষমতা হচ্ছে ২১,২৮২।বিশ্বকাপ উপলক্ষে এই স্টেডিয়ামটি পুনর্নির্মাণ করে এর ধারন ক্ষমতা বৃদ্ধি করা হয়। ধারন  ক্ষমতা বৃদ্ধি করার পরে এর  আসনসংখ্যা হয় ৪0৭৪০ ।
বিশ্বকাপ খেলা শেষ হবার পর এর   ধারণক্ষমতাকে কমিয়ে আনা হবে ২০,০০০ এ।

খলিফা আন্তর্জাতিক স্টেডিয়াম

খলিফা আন্তর্জাতিক স্টেডিয়াম টি কাতারের দোহায় অবস্থিত একটি বহুমুুখী স্টেডিয়াম। । এই স্টেডিয়াম টি   কাতারের সাবেক আমির খলিফা বিন হামাদ আল সানির নামে নামকরণ করা হয়েছে। ২০২২ ফিফা বিশ্বকাপের ম্যাচ আয়োজন করা স্টেডিয়ামগুলোর মধ্যে এই স্টেডিয়ামটির কাজ সর্বপ্রথম শেষ হয়েছে। এই ধারণক্ষমতা  স্টেডিয়াম টির ৪৫,৪১৬।

আল জানুব স্টেডিয়াম

আল জানুব স্টেডিয়াম টি পূর্বে আল ওয়াক্রাহ স্টেডিয়াম   নামে পরিচিত ছিল ।এই  স্টেডিয়াম টি কাতারের আল-ওয়াক্রাহ শহরের একটি ফুটবল স্টেডিয়াম।বিশ্বকাপের জন্য উদ্বোধন করা স্টেডিয়াম এর মধ্যে একটি হলো দ্বিতীয় ।এটি ২০১৯ সালের ১৬ই মে তারিখে উদ্বোধন করা হয়েছে। বিশ্বকাপের জন্য প্রথম যেই স্টেডিয়াম উদ্বোধন করা হয় সেটি হল খলিফা আন্তর্জাতিক স্টেডিয়াম।এই স্টেডিয়াম এর ধারন সংখ্যা 40000 

কাতার বিশ্বকাপ স্টেডিয়াম ছবি

কাতার বিশ্বকাপ স্টেডিয়ামের ছবিগুলো দেখার জন্য আপনারা গুগলের সাহায্য নিতে পারেন ।উপরে আমরা স্টেডিয়ামের যে নামগুলো দিয়েছি সেগুলো গুগলে সার্চ করে স্টেডিয়ামের ছবি পেয়ে যাবেন।আমরা চাইলেই স্টেডিয়ামের ছবি আপনাদেরকে এই পোষ্টের মাধ্যমে দেখাতে পারতাম, কিন্তু ছবিগুলোর মালিক আমরা নই। তাই আমরা কপিরাইট করে আপনাদেরকে ছবিগুলো দেখায় নি।


কাতার বিশ্বকাপ বাছাই পর্ব পয়েন্ট টেবিল 

কাতার বিশ্বকাপের বাছাই পর্ব প্রায় সম্পন্ন হয়ে গেছে ।এখন পর্যন্ত কাতার বিশ্বকাপে 29 টি দল নিশ্চিত হয়ে গেছে। বাকি তিনটি দল নিশ্চিত হয়নি ইউক্রেন এবং রাশিয়ার যুদ্ধ কার। খুব শীঘ্রই বাকি তিনটি দলকে আমরা পেয়ে যাব। এখন আপনি চাইলে দেখে নিতে পারেন কারা কারা অংশগ্রহণ করবে 2022 কাতার বিশ্বকা। কাতার বিশ্বকাপে কারা কারা অংশগ্রহণ করবে তা দেখতে এখানে ক্লিক করুন

কাতার বিশ্বকাপ ২০২২ সময়সূচি | World cup schedule 2022

আমরা তো এতক্ষণ জানলাম কাতার বিশ্বকাপের স্টেডিয়াম সম্পর্কে ।চলুন তাহলে দেখে নেওয়া যাক কাতার বিশ্বকাপের সম্পূর্ণ সময়সূচী ।কাতার বিশ্বকাপের সময়সূচি দেখে নিন এখান থেকে 

কাতার বিশ্বকাপ টিকেটের দাম কত

আমরা ইতোমধ্যে জেনেছি যে ফুটবল ইতিহাসে সবচেয়ে ব্যয়বহুল আসর হতে যাচ্ছে 2022 কাতার বিশ্বকাপ। যেহেতু ফুটবল ইতিহাসে সবচেয়ে ব্যয়বহুল হবে এবারের বিশ্বকাপ টি ।তাই হয়তো অন্য  আসর   এর তুলনাইয় এবারের টিকিটের দাম অনেকটা বেশি থাকবে ।2022 বিশ্বকাপের টিকিটের দাম কত এটা নিয়ে আমরা সাজিয়েছি আরেকটা পর্ব।চলুন তাহলে দেখে নেই  কাতার বিশ্বকাপের টিকিটের দাম কত এখান থেকে


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

ad